মরিস হার্জোগ-French Legend!

মরিস হার্জোগ, একজন ফরাসী পর্বতারোহী যিনি জন্মগ্রহণ করেছিলেন ফ্রান্সের, লিয়নে শহরে। ১৯৫০ সালে, ফরাসী অন্নপূর্ণা অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।যে অভিযানটি ছিল সে বছরের, ৮০০০ মিটারের উপরে প্রথম সফল অভিযান। ফিরে এসে তিনি এই অভিযান সম্পর্কে বই লিখেছিলেন যা সর্বাধিক বিক্রিত বই হিসেবে বিবেচিত হয়েছিল। ১৯৫১ সালে, প্রথম ফ্রেঞ্চ ভাষায় প্রকাশিত হয়েছিল হার্জোগের এই অভিযানের বিবরণ। তারপরে ইংরেজিতে, “অন্নপূর্ণা” শিরোনামে ১৯৫২ সালে পুনঃপ্রকাশিত হয়েছিল। ২০০০ সাল পর্যন্ত বইটির ১১ মিলিয়ন অনুলিপি বিক্রি হয়েছে যা অন্য কোনও পর্বতারোহণ বিষয়ক বইয়ের চেয়ে বেশি। 

অন্নপূর্ণা ১ আরোহণ – “একটি ঐতিহাসিক অসমসাহসিকতা!”

আধুনিক পর্বতারোহণ ইতিহাসের প্রথম পর্বতারোহী হিসেবে, ১৯৫০ সালের ৩রা জুন হার্জোগ এবং লুই ল্যাচানাল ৮০০০ মিটার পর্বত চূড়া আরোহণ করেছিলেন।১৯৫০ সালের ফরাসি অন্নপূর্ণা অভিযানে তাঁরা হিমালয় পর্বত অন্নপূর্ণা-১ (পৃথিবীর দশম সর্বোচ্চ পর্বত) এর শীর্ষে পৌঁছেছিলেন। অন্নপূর্ণা-১ এর এই অভিযানটি ছিল প্রথম সফল ৮০০০ মিটার পর্বতারোহণের অভিযান, এবং একই মৌসুমে সার্ভে করে খুঁজে বের করা, রুট প্ল্যান করা এবং অতিরিক্ত অক্সিজেন ব্যবহার না করেই আরোহণ করে সফল হওয়ায় ঐতিহাসিক একটি অভিযানের মর্যাদা পায় এটি।পর্বতারোহীরা অনেক বাঁধার পরও সফলতা খুঁজে নিয়েছিল এই অধরা পর্বতের ভাঁজ থেকে। চূড়ার কাছাকাছি তাঁর গ্লোভস হারিয়ে ফেলা, একটি স্লিপিং ব্যাগে পাহাড়ের ফাটলের মধ্যে বিভোক করে চারজনের রাত কাটানো আর ফ্রস্টবাইটে গ্যাংগ্রিন হয়ে বেশীরভাগ আঙ্গুল বিসর্জনের মাধ্যমে এসেছিল সেই ঐতিহাসিক সফলতা! এরপর, ১৯৭০ সাল পর্যন্ত অন্নপূর্ণায় আর কোন অভিযান হয়নি।

হার্জোগ, সে বছরে জিওগ্রাফিক্যাল সোসাইটির স্বর্ণপদক পেয়েছিলেন। আর এই ঘটনাটি একটি বিশাল অনুভূতির সৃষ্টি করেছিল যা শুধুমাত্র ১৯৫৩ সালে, এডমন্ড হিলারি এবং তেনজিং নরগের এভারেস্ট অভিযানের সাথে মেলানো যায়!

পরবর্তীতে ১৯৫৮-১৯৬৩ সাল পর্যন্ত হার্জোগ ফরাসি যুব ও ক্রীড়া মন্ত্রী এবং চ্যামনিক্স-মন্ট-ব্ল্যাঙ্কের আল্পাইন শহরের মেয়র হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ সাল থেকে ২৫ বছর ধরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্যও ছিলেন।

মরিস হার্জোগ-French Legend!

Information and picture credit: https://en.wikipedia.org/wiki/Maurice_Herzog